জিয়াকে স্বাধীনতার ঘোষক স্বীকৃতি দেয়ার আহ্বান মওদুদের

বুধবার, ৩০ মার্চ, ২০১১

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসেবে স্বীকৃতি দিয়ে ঐতিহাসিক সমঝোতা করার জন্য আওয়ামী লীগের প্রতি আহবান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

http://rtnn.net/newsimage/sec_1/subsec_2/130141264420110329.jpg

মঙ্গলবার বিকালে জাতীয় প্রেসক্লাবে জিয়া সাংস্কৃতিক সংগঠন (জিসাস) আয়োজিত ‘স্বাধীনতা যুদ্ধে শহীদ জিয়ার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মওদুদ আহমদ বলেন, জিয়াউর রহমান প্রথমে নিজেই স্বাধীনতার ঘোষণা দেন। পরবর্তীতে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা দেন। বিষয়টি আওয়ামী লীগের নেতারাও জানেন।

জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসাবে স্বীকৃতি দিয়ে একটি ঐতিহাসিক সমঝোতার আহ্বান জানিয়ে তিনি বলেন, জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসাবে স্বীকৃতি দিলে বঙ্গবন্ধুকে অবমূল্যায়ন বা খাটো করা হবে না।

বিএনপির স্থায়ী কমিটির এ নেতা বলেন, বড়কে ছোট করার প্রতিযোগিতায় আওয়ামী লীগকে কেউ পিছনে ফেলতে পারবে না। মুক্তিযুদ্ধে আওয়ামী লীগ একজনকে ছাড়া অন্য কাউকে মূল্যায়ন বা কৃতিত্ব দিতে চায় না।

তিনি বলেন, ‘প্রবাসী সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন মনসুর আলী ও কামরুজ্জামানকে নিয়ে আওয়ামী লীগ কোনো প্রোগ্রাম করেছে বলে এখন পর্যন্ত জানিনা।’

আদালতের রায়ের মাধ্যমে ইতিহাসের সত্য মুছে ফেলা যাবে না মন্তব্য করে সাবেক এ মন্ত্রী বলেন, নানা রকম ষড়যন্ত্র করে মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা অবমূল্যায়নের চেষ্টা হচ্ছে। তার ভূমিকা ইতিহাসে স্মরনীয় হয়ে থাকবে। কেউ মুছে ফেলতে পারবে না।

আওয়ামী লীগের মানসিকতা পরিবর্তন করা উচিত মন্তব্য করে তিনি বলেন, তাদের মানসিকতা যে ছোট তার বড় উদাহরণ হলো ড. ইউনূস উস্যু। তাদের এ মানসিকতা থেকে বেরিয়ে আসা উচিত।

জিসাসের সভাপতি আবুল হাসেম রানার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অভিনেত্রী রীনা খান, সংগঠনের আহ্বায়ক মতিয়র রহমান ডিজেল প্রমুখ।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য