বিনামূল্যে ফেসবুক ব্যবহারের দিন ফুরাচ্ছে !!

মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০১১

জনপ্রিয় অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের জন্য খবরটি হতাশার। দ্রুতই ফুরিয়ে আসছে বিনামূল্যে ফেসবুক ব্যবহারের দিন। চাইলেই ফেসবুকে ছবিটি তুলে দেওয়া, মন্তব্য লেখা, এটা সেটা পোস্ট করার সুযোগ আর থাকছে না। সম্প্রতি ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের বক্তব্যে এমনটাই প্রকাশ পেয়েছে। খবর টেকট্রি ডট কমের। জুকারবার্গ ইঙ্গিত দিয়েছেন, এ সাইটের অ্যাকাউন্টধারীরা নির্ধারিত মুল্য পরিশোধের বিনিময়ে ফেসবুকের সেবা উপভোগ করতে পারবে। ফেসবুক ক্লাউড সার্ভারে নির্দিষ্ট পরিমানে ডাটা যেমন ফটো, ভিডিও সংরক্ষণ করতে পারবে। অবশ্য ব্যানার ও পপ-আপ অ্যাড এর ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। নতুন করে এ সেবায় রাখা হবে দুটি অপশান। এর একটি হচ্ছে ফ্রি এবং অন্যটি পেইড। ফ্রি অপশানে অ্যাকাউন্ট ব্যবহারকারীরা ফটো এবং লিঙ্ক ব্যবহারের সুযোগ পাবে কিন্তু নির্দিষ্ট সীমার মধ্যে থাকবে।

http://www.we-magazine.net/wp-content/uploads/2008/09/markzuckerberg.jpg

পেইড অবশানে ব্যবহারকারীরা প্রত্যেক লগইনেই তার পরিশোধিত অর্থের মধ্যে কতটা খরচ হলো কতটা অবশিষ্ট থাকলো তা বার্তা আকারে পেয়ে যাবে। তবে সব মিলিয়ে খরচ কোনো পর্যায়েই ১০ ডলারের বেশি হবে না এমনটাই জানিয়েছে ফেসবুক। প্রো অ্যাকাউন্টের ক্ষেত্রে ব্যবহারকারীরা কোনপ্রকার আকার এবং গুণগতমানের ঝামেলা ছাড়াই পোস্ট, শেয়ার এবং ভিডিও দেখতে পারবে। ফেসবুক জানিয়েছে, মে মাস থেকেই কার্যক্রম শুরু করা হবে।
নতুন ‘পেইড অ্যাকাউন্ট’ প্রাথমিক পর্যায়ে যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে শুরু করা হবে। যেখানে ব্যবহারকারীরা ইচ্ছানুযায়ী ফটো এবং ভিডিও আপলোডের সুবিধা পাবে। পরে ধীরে ধীরে ফেসবুক বিশ্বব্যাপী এটি সম্প্রসারিত করবে। বর্তমানে ফেসবুকে ব্যবহার, বিজ্ঞাপন দেওয়া, উন্নয়নে ভ’মিকা রাখা ছাড়াও বিভিন্নভাবেই এর ব্যবহার ও সম্পৃক্ত থাকার সুযোগ রয়েছে। উল্লেখ্য, সমাজিক এ সাইটে বর্তমানে বিভিন্ন জনপ্রিয় গেম আছে এবং বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন দিতে পারে। নতুন ‘পেইড অ্যাকাউন্টে’ গেমস বিনামূল্যে পাওয়া যাবে না। তবে বিশেষ কোনো গেমিং প্যাকেজ কিনলে খেলার সুযোগ পাবে। এ মূল্য ঠিক কত হচ্ছে তা এখনে প্রকাশ করা হয়নি।

5 আপনার মতামত:

নামহীন বলেছেন...

bad

ভাই বলতে পারেন আমরা যারা ফেইচবুক ব্যাবহার করি আমাদের কি হবে?
মনে হয় এতোদিন তার টাকার দরকার হয় নাই তাই ফ্রী ব্যাবহার করতে দিছিলো।
এখন তার টাকার দরকার তাই টাকা দিয়া ব্যাবহার করতে হবে।

এটা আমাদের জন্য অত্যন্ত দুক্ষজনক!

সাহেদ বলেছেন...

ফেইচবুক যদি পেইড অ্যাকাউন্ট করে তাহলে তাদের অনেক ভিজিটর কমে যাবে। বিশেষ করে বাংলাদেশের।

যদি ফেইচবুকের অ্যাকাউন্টধারীরা নির্ধারিত মুল্য পরিশোধের বিনিময়ে ফেসবুকের সেবা উপভোগ করতে হয় তাহলে বাংলাদেশের প্রায় ৫০ ভাগ লোক আর ফেইচবুক ব্যাবহার করবে না। বাকি ৫০ ভাগ লোক মাঝে মাঝে ব্যাবহার করবে। তাতে করে তাদের ব্যাবহারকারির সংখ্যা অনেক কমে যাবে।

দেখুন ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গে অবশ্যই তার সাইটির আরো উন্নতির জন্যেই তিনি পেইড অ্যাকাউন্ট এর ব্যাবস্থা গ্রহন করতেছেন। আমরা আশাবাদী তাতে করে তারা ফেইচবুক ব্যবহারের আরো অনেক সুবিদা নিয়ে আসবে।

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য