সংবিধান সংশোধনে কমিশন গঠনের সুযোগ নেই: সুরঞ্জিত!

বুধবার, ১৩ এপ্রিল, ২০১১

সংবিধান সংশোধনে ‘কমিশন’ গঠনের সাংবিধানিক কোনো স্বীকৃতি নেই বলে জানিয়েছেন এ-সংক্রান্ত বিশেষ কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত।
আজ মঙ্গলবার সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে এ কথা বলেন সুরঞ্জিত সেনগুপ্ত। সংবিধান সংশোধনে কমিশন গঠন করার দাবির পরিপ্রেক্ষিতে এ প্রতিক্রিয়া জানান তিনি।

সুরঞ্জিত সেনগুপ্ত
সুরঞ্জিত সেনগুপ্ত

সুরঞ্জিত অভিযোগ করেন, সংবিধান সংশোধনের কাজ যতই গুছিয়ে আনা হচ্ছে, ততই নতুন নতুন কথা বলে বিতর্ক সৃষ্টির জন্য একটি মহল প্রচেষ্টা চলাচ্ছে।
‘সাংবিধানিক ও গণতান্ত্রিক রীতি মেনেই সংবিধান সংশোধন করা হচ্ছে। আপনারা (বিএনপি) এখন বলছেন কমিশন করতে হবে—এটা তো সংবিধানে লেখা নেই। কমিশন করার কোনো সাংবিধানিক স্বীকৃতি নেই।’ বিশেষ কমিটিতে সাংবিধানিকভাবে সব দলের প্রতিনিধি রাখা হয়েছে বলে উল্লেখ করেন সুরঞ্জিত।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের বক্তব্যের কঠোর সমালোচনা করে আইন, বিচার ও সংসদবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি জানান, জনগণ ও সংসদ রচিত সংবিধান পদদলিত করে বিএনপিই পঞ্চম সংশোধনী করেছিল।
মির্জা ফখরুল ইসলাম গতকাল সোমবার বলেন, চাপিয়ে দেওয়া সংবিধান জনগণ মেনে নেবে না।
এর প্রতিক্রিয়ায় সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘সংবিধান সংশোধনের সময় বিএনপি তো কোনো রাজনৈতিক দলকে ডেকেছে বলে শুনিনি, কমিশন বসেছে বলে শুনিনি। তারা (বিএনপি) স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে পদদলিত করেছে, সব শেষে পঞ্চম সংশোধনী চাপিয়ে দিয়েছে। আর যে-ই বলুক, বিএনপির মুখে এ কথা শোভা পায় না।’
সংবিধান সংশোধনে বিশেষ কমিটিতে বিএনপিকে রাখা হয়েছে উল্লেখ করে সুরঞ্জিত বিরোধী দলকে কমিটিতে অংশ নেওয়ার আহ্বান জানান।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য