পুঁজিবাজারের অস্থিরতায় ব্যাংক-ব্যবস্থা ঝুঁকিতে

বুধবার, ২৩ মার্চ, ২০১১

পুঁজিবাজারের চলমান অস্থিরতা দেশের ব্যাংক-ব্যবস্থাকে পদ্ধতিগত ঝুঁকির মুখে ফেলে দিয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।
তাই আর্থিক খাতের নিয়ন্ত্রকদের পুঁজিবাজারে ব্যাংকের সংশ্লিষ্টতা নিবিড়ভাবে তদারক করার পরামর্শ দিয়েছে এই আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটি।
চলমান অস্থিরতার পরিপ্রেক্ষিতে গণসম্পদ সুরক্ষার জন্য রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে হস্তক্ষেপের জন্য চাপ না দেওয়ার পরামর্শ দিয়েছে আইএমএফ।

বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি মোহাম্মদ মোখতার হোসেনের সভাপতিত্বে সম্প্রতি ব্যাংকের এক পর্যালোচ�
বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি মোহাম্মদ মোখতার হোসেনের সভাপতিত্বে সম্প্রতি ব্যাংকের এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।এতে ব্যাংকের ডিএমডি জয়নাল আবেদীন ও মাসুদ আহমদ খান, মহাব্যবস্থাপক মঞ্জুর আহমেদ ও সউদ আহমদ এবং উপ-মহাব্যবস্থাপক এ টি এম আনিসুর রহমান ও মো। জাকারিয়া উপস্থিত ছিলেন।


বাংলাদেশের অর্থনীতির ওপর আইএমএফের এক স্মারকপত্রে এসব কথা বলা হয়েছে। এতে আরও বলা হয়েছে, পুঁজিবাজারে প্রকৃত ও প্রত্যক্ষ আনুষ্ঠানিক হস্তক্ষেপের মধ্য দিয়ে এক ধরনের নৈতিক ঝুঁকি তৈরি হয় এবং শেয়ারের দরকে বাজারে তাদের সত্যিকার মূল্য খুঁজে নিতে বাধা তৈরি করে।
রাজস্ব ও মুদ্রানীতি এবং ব্যাংক খাতের স্থিতিশীলতার স্বার্থে আইএমএফ সাম্প্রতিক সময়ে শিথিল করা পুঁজিবাজার-সংশ্লিষ্ট বিধিনিষেধ ক্রমান্বয়ে কঠোর করার পক্ষে মত দিয়েছে।
প্রতিষ্ঠানটির মতে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের উচিত, যত দ্রুত সম্ভব একটি আপৎকালীন পরিকল্পনা প্রণয়ন করা, যেন একটি স্থিতিশীল ও সুশৃঙ্খল লেনদেনের পরিবেশ তৈরি করা যায়।
পুঁজিবাজারে ব্যাপকভিত্তিক সুশাসন জোরদার করার ওপর গুরুত্ব দিয়ে আইএমএফ স্টক এক্সচেঞ্জগুলোর ডিমিউচালাইজেশনের (পরিচালন, ব্যবস্থাপন ও কারবার পৃথকীকরণ) ওপর জোর দিয়েছে।
আইএমএফ আরও মনে করে, পুঁজিবাজারের জন্য ‘বাংলাদেশ তহবিল’ গঠনের উদ্যোগ আরেকটি নৈতিক ঝুঁকি ডেকে আনতে পারে। বিশেষত রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোসহ এই তহবিলের উদ্যোক্তা বা পৃষ্ঠপোষকদের জন্য বাড়তি ঝুঁকি তৈরি করতে পারে।
উল্লেখ্য, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), রাষ্ট্রীয় মালিকানাধীন চার ব্যাংক (সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা), জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) যৌথভাবে পাঁচ হাজার কোটি টাকার এ তহবিল গঠন করবে।
এসব ব্যাংকের ওপর আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিষ্ঠান দ্বারা নিরীক্ষা সম্পন্ন করার পরামর্শ দিয়ে আইএমএফ পুনর্মূলধনায়নের একটি পরিকল্পনা তৈরির কথা বলেছে আইএমএফ, যেন মূলধনের পর্যাপ্ততার আন্তর্জাতিক মান পরিপালন করা সম্ভব হয়।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য