ভারত ও বাংলাদেশ যৌথভাবে ছবি ও নাটক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে!

মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১১

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ ও ভারত যৌথ উদ্যোগে দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ, একটি পর্যটন এলাকা নির্ধারণ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ও উপন্যাস অবলম্বনে কয়েকটি নাটক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। ভারতের সংস্কৃতি সচিব জওহর সরকার সাংবাদিকদের জানান, দু’জন বিখ্যাত চিত্রপরিচালক রবীন্দ্রনাথের জীবনী ভিত্তিক ছবি নির্মাণে আগ্রহ প্রকাশ করেছেন। ভারতের শ্যাম বেনেগাল কমিটি অনুষ্ঠান সম্পর্কিত প্রচুর প্রস্তাব ও ধারণা পেয়েছে বলে তিনি জানান।

http://www.dw-world.de/image/0,,4206227_4,00.jpg

রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকী যৌথভাবে পালন বিষয়ে বাংলাদেশের সংস্কৃতি সচিবের সঙ্গে ভারতের সংস্কৃতি সচিবের গত সপ্তাহে অনুষ্ঠিত বৈঠকের পর জওহর সরকার সাংবাদিকদের বলেন, এসব প্রস্তাব পর্যালোচনা করা হয়েছে এবং এখন চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। ভারত সরকার প্রস্তাবিত ছবিগুলো নির্মাণের ‘পুরো বা আংশিক’ ব্যয় করবে।
এর আগে বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান সুরাইয়া বেগম সাংবাদিকদের বলেন, বাংলা ভাষার প্রথম নোবেল বিজয়ী কবি এবং দু’দেশের জাতীয় সঙ্গীত রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের সম্মানে এ অনুষ্ঠান আয়োজন হবে উভয় দেশের জন্যই ঐতিহাসিক ঘটনা।
তিনি আরো বলেন, রবি ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে উচ্চাভিলাষী কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে।
এ প্রক্রিয়া সম্পর্কে অবহিত কর্মকর্তারা জানান, গত সপ্তাহের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে বাংলাদেশ ৬ মে এবং ভারত ৭ মে জাতীয় পর্যায়ে জন্মবার্ষিকী উদযাপন শুরু করবে।
এদিকে দু’দেশের পর্যটন বিভাগ পর্যটন এলাকা নির্ধারণে কাজ করে যাচ্ছে। এ পর্যটন এলাকার নাম দেয়া হবে ‘রবিতীর্থ’। এতে বাংলাদেশে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত তিনটি এলাকা অন্তর্ভুক্ত থাকবে।
উল্লেখ্য, ২০১০ সালের ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বাংলাদেশ ও ভারত সংস্কৃতির বিনিময় কর্মসূচিতে স্বাক্ষর করে। এরই ধারাবাহিকতায় রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকী যৌথভাবে পালনের সিদ্ধান্ত হয়।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য