বুধবার দ্বিতীয় সেমিতে পাক-ভারত মহারণ

বুধবার, ৩০ মার্চ, ২০১১

ভারত-পাকিস্তান ম্যাচ যতটা না ক্রিকেটীয় লড়াই এর চেয়েও বেশি মনস্তাত্ত্বিক লড়াই। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে লড়াই। ক্রিকেটারদের মধ্যে টান টান উত্তেজনা। এ যেন ক্রিকেট খেলা নয়, মহারণ।

http://rtnn.net/newsimage/sec_4/subsec_11/130141858320110329.jpg

বুধবার ভারতের মোহালিতে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামছে পাকিস্তান ও ভারত। বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হবে এই ক্রিকেটীয় মহারণ।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১১৯ বার খেলেছে ভারত ও পাকিস্তান। এর মধ্যে পাকিস্তানের জিতেছে ৬৯ বার। ভারত ৪৬ বার। ফল আসেনি ৪টি খেলায়। সার্বিক পরিসংখ্যানে পাকিস্তান এগিয়ে থাকলেও বিশ্বকাপ এবং সাম্প্রতিক পরিসংখ্যানে এগিয়ে ভারত।

দেশের মাঠে খেলা হওয়ার সুবাদে ভারত সমর্থন এবং কন্ডিশনের সুবিধাটা পাচ্ছে। তাছাড়া বিশ্বকাপের আসরে পাকিস্তান একবারও জিততে পারেনি ভারতের সঙ্গে। তবে মোহালিতে পাকিস্তানের রেকর্ড ভালো। এই মাঠে ভারতের বিপক্ষে দুইবার মুখোমুখি হয়ে দুটিতেই জিতেছে পাকিস্তান।

বিশ্বকাপের আয়োজক হতে না পারার বেদনা আর আর আসরের ঠিক আগে তিন ক্রিকেটারের নিষেধাজ্ঞাসহ নানা সঙ্কটের মধ্যে ঘুরপাক খাচ্ছিল পাকিস্তান। কিন্তু বিশ্বকাপের মাঠে অন্যরূপে আবির্ভাব হয়েছে শহীদ আফ্রিদির দল।

গ্রুপ পর্বে দুর্দান্ত খেলে গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে তারা। আর কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে একেবারে কোনো পাত্তা না দিয়ে জিতেছে ১০ উইকেটে। এর আগে গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে হারিয়েছে তাদের মাঠে। অস্ট্রেলিয়ার জয়রথও থামিয়েছে আফ্রিদির দল।

পাকিস্তানকে এগিয়ে রেখেছে মূলতঃ দলটির বোলিং শক্তি। ব্যাট হাতে নজর কাড়ার মতো কিছু করতে না পারলেও বল হাতে শহীদ আফ্রিদি দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকেই। ১০ দশমিক ৭১ গড়ে এ পর্যন্ত নিয়েছেন আসরের সর্বোচ্চ ২১ উইকেট। উমর গুলের শিকার ১৪টি উইকেট। পাশাপাশি মোহাম্মদ হাফিজ, আবদুর রাজ্জাকরাও প্রয়োজনের সময় উইকেট নিচ্ছেন।

অপরদিকে বিশ্বসেরা ব্যাটিং শক্তি নিয়ে প্রস্তুত ভারত। বিশ্বকাপে এখন পর্যন্ত তাদের মধ্যে শচীন টেন্ডুলকার (৩৭৯ রান), বীরেন্দর শেবাগ (৩৪২), যুবরাজ (৩৪১), গৌতম গম্ভীর (২৬৯) ও বিরাট কোহলি (২৩৮) দুর্দান্ত ফর্মে আছেন।

ভরতের বোলিংয়ে এগিয়ে আছেন জহির খান। তার সংগ্রহ ১৭ উইকেট। তবে অনিয়মিত স্পিনাররা আলো ছড়াচ্ছেন বিশ্বকাপে। তাদের মধ্যে যুবরাজ সিংয়ের কথা বলতে হয় আলাদা করে। তিনি ব্যাটিংয়ে করেছেন ৩৪১ রান আর বোলিংয়ে নিয়েছেন ১১ উইকেট।

শক্তির হিসাবে ভারত কিছুটা হলেও এগিয়ে আছে পাকিস্তানের চেয়ে। তবে ভারত-পাকিস্তান খেলা মানেই ভারতের ব্যাটসম্যানদের সঙ্গে পাকিস্তানের বোলারদের লড়াই নয়। খেলার ভেতর অনেক ছোট ছোট লড়াই রয়েছে। আর সেসব লড়াইয়ের ওপরও অনেকটা নির্ভর করছে কোন দল যাচ্ছে ফাইনালে।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য