বঙ্গবন্ধু নয় জিয়াই স্বাধীনতার ঘোষক : কাদের সিদ্দিকী

মঙ্গলবার, ২২ মার্চ, ২০১১

কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরোত্তম বলেছেন, 'স্বাধীনতার ঘোষক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নন। ওই সময়ে দেশের আপামর জনসাধারণসহ বিভিন্ন মানুষ বিভিন্নভাবে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। তাদের মধ্যে একজন সশস্ত্র বাহিনীর পক্ষে মেজর জিয়াউর রহমান জাতির জনক শেখ মুজিবুর রহমানের হয়ে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। মানুষ জিয়ার এই ঘোষণার কথা স্মরণ রেখেছে। এর মানে এই না মেজর জিয়া স্বাধীনতার ঘোষক।' তিনি বলেন, 'শেখ মুজিব না হলে বাংলাদেশ জন্মাত না। মুজিব মানে স্বাধীনতা, মুজিব মানে বাংলাদেশ।' গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মুক্ত চিন্তা আয়োজিত 'স্বাধীনতার ৪০ বছর ও মানবতা বিরোধীদের বিচার' শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

http://www.karatoa.com.bd/admin-kt/news_images/43/image_43_3862.jpg http://media.somewhereinblog.net/images/lalprovatblog_1281703177_1-igal_Major-General-Zia-1973.jpg
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেজর জ্যানারেল জিয়াউর রহমান

কাদের সিদ্দিকী বলেন, একাত্তরের মানবতাবিরোধী অপরাধে বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মোটেও উপযুক্ত না। বিচার প্রক্রিয়ায় সরকারের সততা নিয়ে জনগণের প্রশ্ন উঠেছে। এক বছর আগে ট্রাইব্যুনাল গঠন করলেও বিচার কাজ শুরু করতে পারেনি। ট্রাইব্যুনালের যোগ্যতা ও দক্ষতা নিয়েও প্রশ্ন রয়েছে।

বঙ্গবীর কাদের সিদ্দিকী বাংলাদেশ প্রতিদিনের প্রধান প্রতিবেদক প্রয়াত পথিক সাহার আত্মার শান্তি কামনা করে তার বক্তব্য শুরু করেন। মুক্ত চিন্তার কর্ণধার আমিরুল মুমেনিন মানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল (অব।) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বীর-প্রতীক।


তারিখঃ শনিবার, ১৯ মার্চ ২০১১
সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

1 আপনার মতামত:

নামহীন বলেছেন...

আমি বলব বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরোত্তমকে ১৯৭১ সালের ৭ই মার্চ এর ভাষন আবার শুনানো হোক। তিনি হয়তো শুনেননি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেদিন বলেছিলেন "তোমাদের যা কিছু আছে তোমরা তাই নিয়ে প্রস্তুত থাকো, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম"। তার পরে মেজর জ্যানারেল জিয়াউর রহমান বলেন " আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর পক্ষে ঘোষনা দিচ্ছি -এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম"

তাই বলছি কাদের সিদ্দিকী কে ১৯৭১ সালের ৭ই মার্চ এর ভাষন আবার শুনানো হোক। তাহলে তিনি স্বরন করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য