ইন্টারনেটই এখন অর্থনীতির বড় চালিকাশক্তিঃ আইসিএএনএনের সভায় বিল ক্লিনটন

রবিবার, ২০ মার্চ, ২০১১

এখন বিশ্বের অর্থনীতির বড় চালিকাশক্তি হয়ে উঠেছে ইন্টারনেট, যা হয়তো আরও অনেক দিন বিশ্ববাজারের অনেক কিছুই নিয়ন্ত্রণ করবে। আমাদের ঠিক করে নিতে হবে, কীভাবে ইন্টারনেট থেকে নিজেদের কল্যাণমুখী কাজগুলো সম্পন্ন করে নিতে পারি।
ইন্টারনেটে ওয়েব ঠিকানা বরাদ্দকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) ৪০তম সভায় অংশ নিয়ে গত বুধবার এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।
মার্কিন অর্থনীতির উদাহরণ দিয়ে ক্লিনটন বলেন, তাঁর শাসনামলে তথ্যপ্রযুক্তি যুক্তরাষ্ট্রে বিশাল প্রভাব বিস্তার করে। তখনই ৩০ শতাংশ কর্মসংস্থানের সুযোগ তৈরি করে তথ্যপ্রযুক্তি; যা এখন দেশটির ৩৫ শতাংশ আয় বাড়াতে সহায়ক ভূমিকা পালন করছে। এর আগে মার্কিন সমাজে এককভাবে কর্মসংস্থানের এত বড় সুযোগ ছিল না বলে তিনি উল্লেখ করেন।
আইসিএএনএনের এই সভা সোমবার থেকে শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে। বিশ্বের প্রায় ৩০০ তথ্যপ্রযুক্তিবিদ এ সভায় অংশ নিচ্ছেন। সভায় বিল ক্লিনটন আরও বলেন, এখন অন্য দেশগুলো কী করে নিজেদের উন্নয়নে ইন্টারনেট-সুবিধা নেবে, তার চিন্তা সমন্বিত হওয়া দরকার। ধনী-দরিদ্র দেশভেদে ইন্টারনেট-সেবা বিস্তৃত হতে কোনো বাধা না থাকার উদ্যোগ নিতে তিনি আহ্বান জানান। বিশেষ করে ই-কমার্স সেবায় প্রয়োজনে কর পরিকল্পনায় পরিবর্তন এনে তাকে সর্বজনীন করার তাগিদ দেন তিনি।
সাম্প্রতিক উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর ঘটনা বা হাইতি ও অতি সম্প্রতি জাপানের দুর্ঘটনার বরাত দিয়ে ক্লিনটন বলেন, ইন্টারনেটের সামাজিক শক্তির বহিঃপ্রকাশ দেখা গেল, কী করে বিশ্বব্যাপী দ্রুত জনমত তৈরি হতে পারে, যা কিনা নতুন উন্নয়ন-দর্শনের জন্ম দিচ্ছে। ক্লিনটন এই শক্তিকে ইতিবাচক অগ্রগতির কাজে লাগাতে দেশগুলোকে সক্রিয় হতে আহ্বান জানান।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য