এইডস প্রতিরোধে চাই বন্ধুত্ব ও ভালবাসা

বুধবার, ১৬ মার্চ, ২০১১

http://thumbs.dreamstime.com/thumb_277/1212938612yT6QaT.jpg

সারা বিশ্বে এইডসের বিরুদ্ধে জনমত গঠন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্য ১৯৮৮ সাল থেকে ১লা ডিসেম্বরকে বিশ্ব এইডস দিবস হিসাবে পালন করা হয়। গত তিন দশকে আড়াই কোটিরও বেশী মানুষ এইডস-এর কারণে প্রাণ হারিয়েছে। এইডস প্রতিরোধে সচেতনতাই আমাদের সবচেয়ে বড় শক্তি।

এইডস কি?
এইডস একটি মারাত্নক সন্ক্রামক রোগ। যা এইচআইভি(HIV) জীবাণুর মাধ্যমে সন্ক্রিমত হয়। এইডস এর অর্থ হলো অ্যাকোয়ার্ড ইমিউন ডেফিসিয়েন্সি সিনড্রোম (Acquired Immune Deficiency Syndrome, AIDS) যা হলে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস হয়ে যায়। আর এইচ.আই.ভি. বা হিউম্যান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাস (Human Immunodeficiency Virus, HIV) হলো সেই ভাইরাস যে এইডস রোগের জন্য দায়ী। এই ভাইরাস মানুষের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ধীরে ধীরে নষ্ট করে দেয়। ফলে আক্রান্ত ব্যক্তি এমন সব অসুখ ও জীবাণু (ভাইরাস, ব্যকটেরিয়া, ফাংগাস প্রভৃতি) দ্বারা আক্রান্ত হয় যা কিনা সাধারণ মানুষকে সহজে কাবু করতে পারে না।

এইডস এর উপসর্গ ?

এইচ.আই.ভি. আমাদের দেহের প্রায় সব রকম তন্ত্র বা অর্গ্যান সিস্টেমকে আক্রমণ করতে পারে। ফলে দেহের যেকোন ধরনের ক্ষত থেকে আরোগ্য লাভ হবে না। যেমন মুখের ভিতর ছত্রাকজনিত ইনফেকশন হওয়া বা হারপিস ইনফেকশন হওয়া। অন্যান্য ধরনের রোগ যেমন ডায়রিয়া, জ্বর, কাশি প্রভৃতি এক মাসের বেশি স্থায়ী হতে পারে। শরীরের বিভিন্ন জায়গায় র‌্যাশ উঠা অথবা গ্ল্যান্ড ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া শরীরের এইচআইভি(HIV) আক্রান্ত লোকের দেহে সাধারনত জীবাণু প্রবেশের ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে লক্ষণ দেখা দেয়। অন্যান্য লক্ষণ সমুহ প্রথমত জ্বর ও দূর্বলতা,
বুকে বা পিঠে লালচে দানা, গলার লসিকা গ্রন্থি ফুলে যাওয়া, মাথা ব্যথা, মাংসপেশী ব্যথা, অক্ষিকোটরের পেছনে ব্যথা, গাঁটে গাঁটে ব্যথা অনুভব হওয়া। কিছু কিছু ক্ষেত্রে যৌনাঙ্গে ঘা দেখা যায়। এছাড়া আরো কিছু কিছু উপর্সগ দেখা যায়।

এইডস কিভাবে ছড়ায়?

এ রোগ ছড়ানোর সবচেয়ে ভয়ংকর মাধ্যম হলো রক্তের মাধ্যমে ও যৌন সর্ম্পকের মাধ্যমে ছড়ায়। আক্রান্ত রোগীর রক্ত অন্য কোন ব্যক্তির দেহে প্রবেশ করলেই এইচ.আই.ভি. সংক্রমণ হতে পারে। এজন্য রক্ত বা সিরিঞ্জ বাহকের কাজ করতে পারে। অন্যের ব্যবহৃত সুইঁ, সিরিঞ্জ, ব্লেড, রেজার,টুট ব্রাশ ব্যবহার করা, অপরীক্ষিত রক্ত গ্রহন করা। অনিরাপদ যৌন সম্পর্কের মাধ্যমে এইডস ছড়াতে পারে। এছাড়াও মা থেকে শিশুর দেহে এ রোগ ছড়াতে পারে। এটা প্রধানত শিশু গর্ভে থাকাকালীন হতে পারে, এছাড়াও স্তন্যদানের সময়েও ছড়াতে পারে।
তবে বুঝে নেয়া আবশ্যক যে এইচ.আই.ভি. আক্রান্ত সবাই যে এইডস রোগী তার কোন নিশ্চয়তা নেই। অনেক প্রমাণ দেখা গিয়েছে যে এই ভাইরাস আক্রান্ত সব ব্যক্তি দীর্ঘদিন স্বাভাবিক জীবনযাপন করেছেন, কিন্তু এইডসে আক্রান্ত হননি।

এইডস এর প্রতিরোধ ব্যবস্থা?

ব্যক্তিগত ও সামাজিক সচেতনতার মাধ্যমে এইডস রোগের জীবাণুর বিস্তার রোধ করা সম্ভব। প্রতিরোধই হচ্ছে এইডস থেকে নিজেকে বাঁচানোর উত্তম উপায়। এইডস তেকে বাঁচতে হলে যা করতে

জনসচেতনতা
• বিদ্যালয়ে সেক্স এডুকেশন
• নিরাপদ যৌনসংগ
• অনিরাপদ শাররীক সর্ম্পকে কনডম ব্যবহার করা।
• ধর্মীয় অনুশাসন মেনে চলা
• রক্তদাতাদের নিয়মিত ব্লাড স্ক্রিনিং করা
• অপরীক্ষিত রক্ত শরীরে গ্রহণ না করা।
• মাদকাসক্তি থেকে দূরে থাকা
• একই সিরিঞ্জ বারবার ব্যবহার না করা
• গর্ভবতী মহিলাদের জন্যে নিয়মিত এইচ.আই.ভি. টেস্ট করা
• ধর্মীয় অনুশাসন মেনে চলা।

এইডস এর চিকিৎসা:

এইডস প্রতিকারে বিগত দুই যুগেরও বেশী সময় ধরে বিস্তর গবেষণা চলছে। তবে এখনও সফলতা পাওয়া যায়নি। তাই এখনও পর্যন্ত আক্রমণ ঠেকাতে প্রতিরোধ ব্যবস্থা নেওয়াই আমাদের জন্য অবশ্য কর্তব্য। এইচআইভি(HIV) নিরাময়ে কোন ভ্যাকসিন বা টিকা আবিস্কার হয়নি। তবে এইচআইভি(HIV) নিয়ন্ত্রনে সাহায্য করে এমন কিছু �"ষধ আছে যা অ্যান্টিরেট্রোভাইরাল(এআরভি) ড্রাগস নামে পরিচিত।

পরিবারের সবার সাথে সৎ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখুন। অনিরাপদ যৌন সম্পর্ক থেকে দূরে থাকুন। প্রথমেই এইডস রোগীকে ঘৃণা করবেন না। পরিবারে আত্মীয়, বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশি বা গ্রাম-মহল্লায় এইডস রোগী থাকলে তাকে অবহেলা এবং দূর্ব্যবহার না করে তাকে মানসিকভাবে সুস্হ রাখা প্রত্যেকেরই মানবিক দায়িত্ব। তাই সর্বোপরি এইডস প্রতিরোধে চাই বন্ধুত্ব ও ভালবাসা ।

1 আপনার মতামত:

নামহীন বলেছেন...

আপনাদের সাথে সাথে আমরাও চাই প্রতিটি মানুষ এগিয়ে আসুক এইডস প্রতিরোধে বন্ধুত্ব ও ভালবাসার হাত বাড়িয়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য