ইন্টারনেট জগতে নতুন মাত্রা যোগের সম্ভাবনা

বুধবার, ১৬ মার্চ, ২০১১

আন্তর্জাতিক পরিমণ্ডলে ইন্টারনেটে ওয়েবসাইটের ঠিকানা বরাদ্দকারী মার্কিন বাণিজ্যিক সংস্থা আইসিএএনএন (ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস) পরিণত হতে চলেছে আন্তর্জাতিক সামাজিক ও কারিগরি উন্নয়ন সংস্থায়। ইতিমধ্যে আইসিএএনএন বড় বড় দেশগুলোর জন্য কান্ট্রি কোড বরাদ্দের পাশাপাশি ছোট দেশগুলোর কোড বরাদ্দের নীতিমালায় পরিবর্তন এনেছে। বরাদ্দ দিতে শুরু করেছে দেশগুলোর জন্য নিজস্ব ভাষার ডোমেইন। বাংলাদেশের আবেদনের পরিপ্রেক্ষিতে বরাদ্দ হয়েছে ডটবাংলা (.bangla)। যা বাংলা ভাষাতেও লেখা যাবে। দাবি উঠেছে, পেশাগত পরিচয়ের জন্য বরাদ্দ দিতে হবে আলাদা ডোমেইন। যেমন ডটহেলথ (.health) বা ডটক্যাশ (.cash)।
গত সোমবার থেকে আইসিএএনএনের ৪০তম সভা শুরু হয়েছে সিলিকন ভ্যালি হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরে। বিশ্বের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেট কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট প্রায় ৩০০ প্রতিনিধি এই সভায় অংশ নিচ্ছেন। সভার উদ্বোধনী বক্তব্যে আইসিএএনএনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী রড বেকস্টরম বলেন, আইসিএএনএন ইতিমধ্যে সবার মতামত গুরুত্ব দিয়ে সংস্থাকে একটি চাহিদা অনুযায়ী সেবাদানের প্রতিষ্ঠানে পরিণত করতে সমর্থ হয়েছে আর এখন নিরাপত্তার দিকে এর কাজের চাহিদাও প্রতিনিয়ত বাড়ছে।
এই সভায় আইসিএএনএন ইন্টারনেট প্রটোকলের ষষ্ঠ সংস্করণ (আইপিভি ৬) ব্যবহারের বিষয়টি গুরুত্ব দিতে দেশগুলোকে আহ্বান জানিয়েছে। ইন্টারনেট সেবা সহজ ও সাশ্রয়ী করতে আইসিএএনএন সচেষ্ট থাকতে প্রতিনিধিদের পক্ষ থেকেও আহ্বান জানানো হয়।
আইসিএএনএনের এ সভা চলবে ১৮ মার্চ পর্যন্ত। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এই সভায় যোগ দিচ্ছেন ও আজ তিনি ইন্টারনেট সেবা অধিবেশনে মূল বক্তব্য দেবেন।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য