দারিদ্র্যতা বাড়ছে, কাজে আসছে না সামাজিক নিরাপত্তা কর্মসূচি

সোমবার, ২৮ মার্চ, ২০১১

তৃণমূল পর্যায়ে জাতীয় ও স্থানীয় নেতৃত্বের নেতিবাচক ভূমিকার কারণে বাড়ছে দরিদ্র মানুষের সংখ্যা। সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য সরকারের দেয়া বরাদ্দ ও ভুর্তুকি কোনো কাজে আসছে না।

http://www.rtnn.net/newsimage/sec_6/subsec_22/127262198720100430.jpg

বুধবার ব্র্যাক সেন্টার অডিটোরিয়ামে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘চরম দরিদ্র মানুষের জন্য জাতীয় বাজেট কেমন হওয়া উচিত’ শীর্ষক আলোচনা সভায় অর্থনীতিবীদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা এসব কথা বলেন।

বিশেষজ্ঞরা বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য সরকারের বরাদ্দ দেয়া অর্থ কিংবা বিভিন্ন খাতে সরকারের দেয়া ভুর্তুকির বেশির ভাগই সঠিকভাবে ব্যবহার হয় না। এসব অর্থের বড় অংশ রাজৈনতিক বিবেচনায় বন্টন করা হয়। ফলে দারিদ্র্য বিমোচনে এসব কর্মসূচি তেমন কাজে আসছে না।

সংলাপে অংশ নেয়া সংসদ সদস্যরা এজন্য মন্ত্রীদের দোষারোপ করেন। অপরদিকে মন্ত্রীরা দায়ী করেন স্থানীয় নেতৃত্বকে। তাদের মতে, যতক্ষণ পর্যন্ত স্থানীয় পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত না হয়, ততক্ষণ বিকেন্দ্রীকরণ সম্ভব নয়।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. মির্জা আজিজুল ইসলাম খোলা বাজারে পণ্য বিক্রিসহ (ওএমএস) সহ বর্তমান সরকারের সকল সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যক্রম সফল না হওয়ার জন্য বেশ কিছু কারণ তুলে ধরেন।

তিনি বলেন, ‘এসব কার্যক্রম সফল না হওয়ার অন্যতম কারণ টার্গেট নির্ধারণ করতে না পারা। টার্গেট নির্ধারণ করতে না পারা কারণ, যারা পাওয়ার যোগ্য না তাদেরকে সুবিধা দেয়া হচ্ছে আর যারা পাওয়ার যোগ্য তাদেরকে বাদ দেয়া হচ্ছে।’

মন্ত্রীদের বিরুদ্ধে সংসদ সদস্যদের অভিযোগ স্বীকার করে খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি তার সঠিক ব্যবহারের ওপরও জোর দেন।

তিনি এ অবস্থা থেকে বেরিয়ে আসতে বিকেন্দ্রীকরণ জরুরি মনে করলেও এর জন্য স্থানীয় নেতৃত্বের জবাবদিহিতা নিশ্চিত না হওয়াটাকে বড় বাধা হিসাবে উল্লেখ করেন।

সিপিডির অভিমত, যত দ্রুত সম্ভব প্রকৃত সুবিধা বঞ্চিতদের একটি তথ্য ও পরিসংখ্যান তৈরি করে সে অনুযায়ী কার্যকর পদক্ষেপ নিতে হবে। আলোচনা সভায় বিশিষ্ট অর্থনীতিবীদ ও বেশ কয়েকজন জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য