চট্টগ্রাম জেলার পটভূমি

বুধবার, ৯ মার্চ, ২০১১

চট্টগ্রামের প্রায় ৪৮টি নামের খোঁজ পাওয়া গেছে। এরমধ্যে রয়েছে ‌ রম্যভুমি, চাটিগা, চাতগাও, রোসাং, চিতাগঞ্জ, জাটিগ্রাম ইত্যাদি। চট্টগ্রাম নামের উৎপত্তি নিয়ে বিশেষজ্ঞদের মতভেদ রয়েছে। পণ্ডিত বার্নোলির মতে, আরবি "শ্যাত (খন্ড)" অর্থ বদ্বীপ, গাঙ্গ অর্থ গঙ্গা নদী‌ এ থেকে চট্টগ্রাম নামের উৎপত্তি। অপর এক মত অনুসারে ত্রয়োদশ শতকে এ অঞ্চলে ইসলাম প্রচার করতে বার জন আউলিয়া এসেছিলেন, তাঁরা একটি বড় বাতি বা চেরাগ জ্বালিয়ে উঁচু জায়গায় স্থাপন করেছিলেন।
চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় 'চাটি' অর্থ বাতি বা চেরাগ এবং 'গাঁও' অর্থ গ্রাম। এ থেকে নাম হয় 'চাটিগাঁও'। আবার এশিয়াটিক সোসাইটির প্রতিষ্ঠাতা স্যার উইলিয়াম জোন্সের মতে এ এলাকার একটি ক্ষুদ্র পাখির নাম থেকে চট্টগ্রাম নামের উৎপত্তি। চট্টগ্রাম ১৬৬৬ সালে মোগল সাম্রাজ্যের অংশ হয়। আরাকানীদের হটিয়ে মোঘলরা এর নাম রাখেন ইসলামামাবাদ। মোগলরা এর প্রশাসনিক সীমানা চিহ্নত করে। ১৭৬০ সালে মীর কাশিম আলী খান ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে এটি হস্তান্তর করেন। ব্রিটিশরা এরনাম রাখেন চিটাগাং।

ভূগোল
ভৌগলিক অবস্থান : বাংলাদেশের দক্ষিণপূর্বে ২০০‌৩৫’ থেকে ২২০৫৯’উত্তর অক্ষাংশ এবং ৯১০২৭’থেকে ৯২০২২’ পূর্ব দ্রাঘিমাংশ বরাবর এর অবস্থান।

ভৌগলিক সীমানা : চট্টগ্রাম জেলার উত্তরে ফেনী জেলা এবং ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে কক্সবাজার জেলা, পূর্ব দিকে বান্দরবান, রাঙামাটি, ও খাগড়াছড়ি জেলা, এবং পশ্চিমে নোয়াখালী জেলা এবং বঙ্গোপসাগর অবস্থিত। এছাড়া দ্বীপাঞ্চল সন্দ্বীপ চট্টগ্রামের অংশ।

চট্টগ্রাম জেলার ভৃ-প্রকৃতি
নদনদী
এখানকার প্রধান নদীর মধ্যে কর্ণফুলী নদী, হালদা নদী, সাঙ্গু নদী, এবং মুহুরী নদী উল্লেখযোগ্য।

প্রশাসনিক এলাকাসমূহ
চট্টগ্রাম জেলা ১৪টি উপজেলা (বর্তমানে থানা নামে পরিচিত) এবং চট্টগ্রাম শহর এলাকায় বিভক্ত। উপজেলা গুলো হলোঃ আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, চন্দনাঈশ, ফটিকছড়ি, ভূজপূর, হাটহাজারী, লোহাগড়া, মীরসরাই, পটিয়া, রাঙ্গুনিয়া, রাউজান, সন্দ্বীপ, সাতকানিয়া, সীতাকুন্ড এবং কর্ণফুলী। চট্টগ্রাম শহর এলাকা ৭টি থানার অধীনঃ চাঁদগাও, বন্দর, ডাবলমুরিং, কোতোয়ালী, পাহাড়তলী, পাঁচলাইশ, এবং হালিশহর থানা।


দর্শনীয় স্থান
চট্টগ্রাম জেলার ঐতিহাসিক এবং দর্শনীয় স্থানের মধ্যে রয়েছেঃ

সীতাকুন্ড
বাড়বকুন্ড
পতেঙ্গা
ফয়্‌স লেক
কালুরঘাট
পার্কির চর (রাঙ্গাদিয়া)

চট্টগ্রাম জেলার ওয়েব সাইটঃ www.dcchittagong.gov.bd

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য