শিরোপা লড়াইয়ে শনিবার মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

শনিবার, ২ এপ্রিল, ২০১১

দশম বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে আগামীকাল শনিবার মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় বিকাল ৩টায় ভারত-শ্রীলঙ্কার এই স্বপ্নের শিরোপা লড়াই অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

http://rtnn.net/newsimage/sec_4/subsec_11/130167303220110401.jpg

দুই দলই এবারের বিশ্বকাপের সহআয়োজক। কাপটা নিজেদের ঘরে নেয়ার তাড়না আছে দুই দলের ভেতরেই। ইতিপূর্বে বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতাও আছে উভয় দলের। তাই জমজমাট এক লড়াই দেখার অপেক্ষায় কোটি কোটি ক্রিকেটপ্রেমী।

ভারত ও শ্রীলঙ্কা বেশ কয়েকবার এশিয়া কাপের ফাইনাল খেলেছে। কিন্তু বিশ্বকাপের ফাইনালে এই প্রথম দুই দল। এশিয়া কাপ ফাইনালে এ পর্যন্ত সাতবার খেলেছে ভারত ও শ্রীলঙ্কা। এর মধ্যে ভারত জিতেছে ৪টিতে। শ্রীলঙ্কার জয় ৩ খেলায়।

তবে ১৯৯৬ সালের বিশ্বকাপ সেমিফাইনালে দেখা হয়েছিলো দল দুটির। ইডেন গার্ডেনের ওই ম্যাচে শ্রীলঙ্কার কাছে নাকাল হয়েছিল ভারত। এবারের বিশ্বকাপ ফাইনালে ওই ম্যাচের পুনরাবৃত্তি চাইবে শ্রীলঙ্কা।

একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত ১২৮ বার মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলঙ্কা। এরমধ্যে ভারত জিতেছে ৬৭টি ম্যাচে। অন্যদিকে শ্রীলঙ্কা ৫০টিতে। ফল আসেনি ১১ ম্যাচে।

তবে পরিসংখ্যান যাই হোক না কেন এবারের বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে সাঙ্গাকারার দল। কোয়ার্টার ফাইনালে তারা ইংল্যান্ডকে হারিয়েছে ১০ উইকেটে। সেমিফাইনালে ৫ উইকেটে হারায় নিউজিল্যান্ডকে।

এছাড়া গ্রুপ পর্বে পাকিস্তানের কাছে হারলেও বাকি চার ম্যাচে পেয়েছে সহজ জয়। বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে শ্রীলঙ্কা।

এদিকে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরাও আছেন দারুণ ফর্মে। দলের দুই উদ্বোধনী ব্যাটসম্যান উপুল থারাঙ্গা ও তিলকরত্নে দিলশানের কথা বলতে হয় বিশেষভাবে। এ বিশ্বকাপেই তারা দুবার দুইশ’ রানের জুটি গড়েছেন।

নিয়মিত রান পাচ্ছেন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তাছাড়া মাহেলা জয়াবর্ধনে, সামারবীরা, চামারা সিলভার মত ব্যাটসম্যানরা তো আছেনই।

বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক দিলশান। তিনি দুটি শতকসহ ৪৬৭ রান করেছেন। এছাড়া উপুল থারাঙ্গা ৩৯৩ ও কুমার সাঙ্গাকারা ৪১৭ রান করেছেন। প্রয়োজনের সময় ঝলসে উঠতে পারেন চামারা সিলভা, অ্যাঞ্জেলা ম্যাথিউসরা।

পিছিয়ে নেই শ্রীলঙ্কার বোলাররাও। এবারের বিশ্বকাপের হ্যাটট্রিকের মালিক লাসিথ মালিঙ্গা আগুন ঝরাচ্ছেন উপমহাদেশের স্পিন সহায়ক পিচেও। সঙ্গে আছে নুয়ান কুলাসেকারার মতো বিশ্বমানের বোলার। তাছাড়া স্পিন সহায়ক পিচে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের পরীক্ষা নিতে প্রস্তুত মুত্তিয়া মুরালিধরন, অজান্তা মেন্ডিস ও রঙ্গনা হেরাথ।

অপরদিকে ভারত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হার ও ইংল্যান্ডের বিপক্ষে টাই নিয়ে নক আউট পর্বে উঠলেও কোয়ার্টার ফাইনালে তারা বিদায় করে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। আর বিশ্বকাপে দারুণ ফর্মে থাকা পাকিস্তানকে সেমিফাইনালে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ধোনির দল।

তাছাড়া নিজেদের মাঠে খেলা হওয়ার বাড়তি সুবিধা আর বিশ্বসেরা ব্যাটিং শক্তি নিয়ে প্রস্তুত ভারত। শচীন-শেবাগ, যুবরাজ কিংবা গাম্ভীর সবাই দারুণ ছন্দে আছেন।

বিশ্বকাপের এই আসরে দলের পক্ষে সবচেয়ে বেশি রান শচীন টেন্ডুলকারের। তার সংগ্রহ ৪৬৪ রান। এছাড়া শেবাগ ৩৮০ রান, যুবরাজ ৩৪১, গম্ভীর ২৯৬ এবং কোহলি ২৪৭ রান সংগ্রহ করেছেন।

এদিকে ব্যাটিং-বোলিং উভয় ক্ষেত্রেই দারুণ ফর্মে থাকা যুবরাজ সিং এখন পর্যন্ত চারবার ম্যাচ সেরা হয়েছেন এ আসরে। ভারতের বোলিং আক্রমণের এগিয়ে আছেন জহির খান। তার শিকার ১৯ উইকেট। এছাড়া যুবরাজ ১৩ উইকেট ও মুনাফ প্যাটেলের শিকার ১১ উইকেট।

তবে শক্তির বিচারে যে দলই এগিয়ে থাকুক না কেন, দুই লিজেন্ড ক্রিকেটার শচীন টেন্ডুলকার ও মুত্তিয়া মুরালিধরনের হয়তো এটাই শেষ বিশ্বকাপ। দুদলের ক্রিকেটাররাই চাইবে এই গ্রেটের জন্য বিশ্বকাপটা নিজেদের ঘরে নিতে।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য