২০১১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে!

মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০১১

সারাদেশে সাধারণ, মাদ্রাসা ও কারিগরিসহ (ভোকেশনাল) মোট ১০টি শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আজ শুরু হচ্ছে। পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ২ হাজার ৭৪টি কেন্দ্রে। এসব শিক্ষাবোর্ডের অধীনে এবার উচ্চ মাধ্যমিক, আলিম ও কারিগরি পরীক্ষায় অংশ নিচ্ছে ৭ লাখ ৭৯ হাজার ৪৪১ জন। এর মধ্যে ৪ লাখ ২৪ হাজার ৪২৩ জন ছাত্র এবং তিন লাখ ৫৪ হাজার ৬১৮ জন ছাত্রী।

http://www.kalerkantho.com/admin/news_images/101/image_101_38553.jpg

উচ্চ মাধ্যমিক সাধারণ আটটি শিক্ষাবোর্ডে ৬ লাখ ২৯ হাজার ৬১৯, মাদ্রাসা শিক্ষাবোর্ডে ৭৬ হাজার ৯৫৭ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৬৮ হাজার ৯৬১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি দুই লাখ ৯ হাজার ১১৭, আর সিলেট বোর্ডে সবচেয়ে কম ৩০ হাজার ৯৬৫ জন। এ ছাড়া রাজশাহীতে ৭৯ হাজার ৬৩৫, কুমিল্লায় ৬৩ হাজার ৩৯, যশোরে ৮৭ হাজার ৮৪০, চট্টগ্রামে ৪৮ হাজার ৭৬, বরিশালে ৩৬ হাজার ৩৪২ ও দিনাজপুর শিক্ষাবোর্ডে ৭৫ হাজার ১০৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এবার পরীক্ষা গ্রহণ করা হবে ৫৭ দিন ধরে। পরীক্ষার দিবস সংখ্যা ২৪।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের বাইরে পাঁচটি কেন্দ্র থেকে ১৯১ জন পরীক্ষার্থী এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে। লিবিয়ার পরিস্থিতি অশান্ত হওয়ায় দেশটির রাজধানী ত্রিপোলি কেন্দ্রের ১৪ জন শিক্ষার্থীর মধ্যে পাঁচজন দেশে ফিরে এসেছে। এর পরিপ্রেক্ষিতে ওই পাঁচজনকে ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেওয়ার ব্যবস্থা করেছে মন্ত্রণালয়। আর ত্রিপোলিতে বাকি নয়জনের পরীক্ষা নিতে খাতা, প্রশ্নপত্রসহ অন্যান্য উপকরণ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সেখানে পাঠানো হয়েছে। এ ছাড়া দেশের বাইরে আবুধাবি, দোহা, জেদ্দা ও রিয়াদে পাঠানো হয়েছে খাতা, প্রশ্নপত্রসহ প্রয়োজনীয় সবকিছু। পরীক্ষা উপলক্ষে মন্ত্রণালয় এবং শিক্ষাবোর্ডসমূহে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। পরীক্ষার সময় কেন্দ্রগুলো থেকে ৭১৬২৪৮৩ নম্বরে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করা যাবে।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য