পানির দাবিতে নারায়ণগঞ্জে জনতার ঝাঁড়ু মিছিল

সোমবার, ২৮ মার্চ, ২০১১

নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুল এলাকায় ওয়াসার পানি সরবরাহের দাবিতে কয়েকশ’ নারী-পুরুষ ঝাঁড়ু ও খালি কলস নিয়ে বিক্ষোভ মিছিল করেছে। সোমবার বিক্ষুদ্ধ এলাকাবাসী দুদফায় এক ঘণ্টা নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়ক অবরোধ করে রাখে। এতে দীর্ঘ যানজট তৈরি হয়। পরে বিক্ষুদ্ধ এলাকাবাসী শহরের মিশনপাড়া এলাকায় অবস্থিত ওয়াসা অফিস ঘেরাও করে।

http://rtnn.net/newsimage/sec_1/subsec_5/130131318920110328.jpg

বিক্ষুব্ধরা দ্রুত পানি সমস্যার সমাধান করা না হলে কঠোর আন্দোলনের হুমকি দেয়। পরে ওয়াসার কর্মকর্তারা আগামী সাত দিনের মধ্যে পানির সমস্যা সমাধানের আশ্বাস দিলে বিক্ষুব্ধরা অবরোধ তুলে নেয়া হয়।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানায়, শহরের কিল্লারপুল, হাজীগঞ্জ, খানপুরসহ বেশ কয়েকটি এলাকার ওয়াসার গ্রাহকরা গত দুই বছর যাবৎ পানি পাচ্ছে না। ওই এলাকার বাসিন্দারা শীতলক্ষ্যা নদী ও আশপাশের গাপোশাক কারখানা থেকে পানি সংগ্রহ করতে হচ্ছে।

সোমবার সকাল পৌঁনে ১০টায় ওই এলাকার শ’ শ’ নারী-পুরুষ ওয়াসার পানি সরবরাহের দাবিতে বিক্ষোভ শুরু করে। পুরুষের সঙ্গে মহিলারাও ঝাঁড়ু এবং খালি কলস নিয়ে রাস্তায় নেমে আসে। এক পর্যায়ে বিক্ষুদ্ধ এলাকাবাসী নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়কের কিল্লারপুল এলাকায় সড়ক অবরোধ করে।

তারা রাস্তার ওপর বসে পানি সমস্যার সমাধানের দাবিতে ওয়াসার বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। এতে ওই সড়কের যান চলাচল বন্ধ হয়ে যানজট তৈরি হয়।

খবর পেয়ে নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশ ঘটনাস্থলে এসে বিক্ষুদ্ধ এলাকাবাসীকে শান্ত করার চেষ্টা করে ব্যর্থ হয়। এলাকাবাসী পানির সঙ্কট দূর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

পরে বিক্ষুদ্ধ এলাকাবাসী মিছিল নিয়ে শহরের মিশনপাড়া এলাকায় অবস্থিত ঢাকা ওয়াসার নারায়ণগঞ্জ মডস অফিস ঘেরাও করে। তারা ওয়াসা অফিসের সামনে বিক্ষোভ মিছিল করে এবং দ্বিতীয় দফায় নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সলিমুল্লাহ সড়ক অবরোধ করে রাখে। পৌঁনে ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ থাকে।

পরে ওয়াসার নারায়ণগঞ্জ কর্মকর্তারা সমস্যা সমাধানের জন্য এলাকাবাসীর সঙ্গে আলোচনায় বসলে পরিস্থিতি শান্ত হয়।

শহরের কিল্লারপুল এলাকার বাসিন্দা গৃহবধূ নাসিমা আক্তার ও শাহনাজ আলী জানান, ওয়াসা চাহিদা মতো পানি সরবরাহ করতে না পারায় তারা আশপাশের বিভিন্ন বড় পোশাক কারখানার গভীর নলকূপ থেকে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে খাবার পানি সংগ্রহ করতে বাধ্য হচ্ছেন। কাছাকাটি অবস্থিত শীতলক্ষ্যা নদীর পানি ডাইংয়ের বিষাক্ত বর্জ্যে দূষিত হয়ে পড়ায় সে পানি ব্যবহারে শরীরে চর্মরোগসহ নানা ধরণের অসুখ-বিসুখ দেখা দেয়।

শহরের কিল্লারপুলের আরেক বাসিন্দা মো. ফারুক হোসেন, আব্দুর রহমান ও দেলোয়ার হোসেন জানান, গত দুই বছর যাবৎ ওয়াসা পানি সরবরাহ করছে না। বিষয়টি ওয়াসা কর্তৃপক্ষকে অবহিত করলে তারা পানির সমস্যা সমাধানের জন্য গভীর নলকূপ বসানোর জন্য জমি চায় এলাকাবাসীর কাছে। এলাকাবাসী কিল্লারপুল মাজারের কাছে একটি জায়গা দেয় এবং সেই জায়গা এক লাখ টাকা চাঁদা তুলে ভরাট করে দেয়। কিন্তু গত ৩/৪ মাস অতিবাহিত হলেও ওয়াসা গভীর নলকূপ বসাচ্ছে না। উল্টো আরো টাকা চাঁদা দাবি করছে।

এ ব্যাপারে ঢাকা ওয়াসার নারায়ণগঞ্জ মডস অফিসের নির্বাহী প্রকৌশলী আবদুল খালেক জানান, কিল্লারপুল এলাকায় ওয়াসার পানির সমস্যার সমাধানের জন্য সেখানে গভীর কূপ বসানোর পরিকল্পনা নিয়েছে ওয়াসার ঢাকাস্থ প্রধান কার্যালয়ের নারায়ণগঞ্জ টাউন প্রকল্প বিভাগ। বিষয়টি তারাই দেখভাল করছেন।

এলাকাবাসীর দাবির বিষয়টি তাৎক্ষণিকভাবে নারায়ণগঞ্জ টাউন প্রকল্প বিভাগের প্রকল্প পরিচালককে জানানো হয়েছে। তিনি আগামী কয়েকদিনের মধ্যে উক্ত এলাকায় গভীর নলকূপ বসানোর আশ্বাস দিয়েছেন।

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওসি আকতার হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এলাকাবাসী ওয়াসার পানির সরবরাহের দাবিতে সড়ক অবরোধ করেছিল। আলোচনা করে দ্রুত সমস্যা সমাধাণের আশ্বাস দিলে বিক্ষুদ্ধরা অবরোধ তুলে নেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য