ড. ইউনূস ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধ নেই: পররাষ্ট্র সচিব

সোমবার, ২৮ মার্চ, ২০১১

ড. ইউনূস ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরকারের কোনো বিরোধ নেই বলে দাবি করেছেন পররাষ্ট্র সচিব মো. মিজারুল কায়েস। তিনি বলেন, বিষয়টি আদালতে বিচারাধীন আছে। আদালতেই তা নিষ্পত্তি হবে।

রবিবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

http://www.rtnn.net/newsimage/sec_1/subsec_5/129873715720110226.jpg

মিজারুল কায়েস বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্য সম্পর্কের যে ভিত্তি তার সঙ্গে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও’ব্লেকের মন্তব্য সঙ্গতিপূর্ণ নয়।

তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক ব্যক্তিকেন্দ্রিক নয়, বরং এই সম্পর্ক প্রাতিষ্ঠানিক সম্পর্কের ওপর প্রতিষ্ঠিত। কোনো ব্যক্তিগত সম্পর্কের কারণে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক প্রভাবিত হবে— এমন ভাবনা সঙ্গতিপূর্ণ নয়।

পররাষ্ট্র সচিব বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক অংশীদারিত্বের ওপর প্রতিষ্ঠিত। দুই দেশের সম্পর্কে ব্যক্তির চেয়ে মূল্যবোধ ও প্রতিষ্ঠানই প্রধান।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই নিবিড়। তবে কোনো একটি বিষয়ে কোনো দেশের স্বাধীন অবস্থান থাকতেই পারে।

প্রসঙ্গত, ২২ মার্চ দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও’ব্লেক এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ড. মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংক থেকে অব্যাহতি দেয়ার বিষয়টি সমঝোতার মাধ্যমে সুরাহা না হলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য