ভোজ্যতেল ও চিনির ক্ষেত্রে ডি.ও. প্রথা বাতিল

বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০১১

ভোজ্যতেল ও চিনির ক্ষেত্রে ডি।ও. (ডেলিভারি অর্ডার) প্রথা বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। ফলে আগামী ৯০ দিনের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা ডি. ও. প্রথা বাতিল হয়ে যাবে।

http://rtnn.net/newsimage/sec_1/subsec_5/129094044820101128.jpg

বাণিজ্য মন্ত্রণালয় বুধবার অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক নিয়োগ আদেশ-২০১১ নামে এ প্রজ্ঞাপন জারি করে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের এই আদেশের গেজেট প্রকাশ করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। কন্ট্রোল অব এসেনশিয়াল কমোডিটিস অ্যাক্ট সেকশন-২ এর প্রদত্ত ক্ষমতাবলে বাণিজ্য মন্ত্রণালয় এ আদেশ জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডি.ও. প্রথা বাতিলের এই আদেশ আপাতত ভোজ্যতেল ও চিনি বিপণনের ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং পরবর্তীতে তা প্রয়োজন অনুসারে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রেও এই আদেশ প্রযোজ্য হবে।

এতে বলা হয়, এই আদেশ জারি হওয়ার ৯০ দিনের মধ্যে পরিবেশক নিয়োগ সম্পন্ন করতে হবে। সিটি কর্পোরেশনের ক্ষেত্রে প্রত্যেক থানায় এবং প্রত্যেক উপজেলায় এক বা একাধিক পরিবেশক নিয়োগ করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই আদেশ জারির ৯০ দিনের মধ্যে বর্তমানে পণ্য বিপণনের উদ্দেশ্যে প্রচলিত ডি.ও. প্রথা স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে। পরিবেশক কর্তৃক পণ্য উত্তোলনের জন্য সরবরাহ আদেশ পদ্ধতি চালু থাকবে। সরবরাহ আদেশ কোনো অবস্থাতেই হস্তান্তর করা যাবে না।

এতে আরো বলা হয়, সরবরাহ আদেশের মেয়াদ সর্বোচ্চ ১৫ দিন হবে, যা কোনো অবস্থাতেই বাড়ানো যাবে না এবং মেয়াদ উত্তীর্ণ সরবরাহ আদেশের বিপরীতে কোনো পণ্য সরবরাহ করা যাবে না।

এছাড়া পণ্যের পরিমাপের ক্ষেত্রে মেট্রিক পদ্ধতি অনুসরণ এবং তরল পণ্য পরিমাপের ক্ষেত্রে লিটার ছাড়া অন্য কোনো একক গ্রহণযোগ্য হবে না। পণ্যের পরিমাণ, উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ এবং সর্বোচ্চ খুচরা মূল্য মোড়কে সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ পদ্ধতির যাবতীয় কার্যক্রম তদারকির জন্য বাণিজ্য সচিবের নেতৃত্বে জাতীয় কমিটি, জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা কমিটি এবং উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলা তদারক কমিটি থাকবে।

উৎপাদক, পরিশোধক বা আমদানিকারক কর্তৃক কোনো পণ্যের সর্বোচ্চ মিল-গেইট মূল্য, বিতরণ মূল্য ও খুচরা বিক্রয় মূল্য ন্যায়সঙ্গতভাবে নির্ধারণ এবং অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি অনুসরণ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য