প্রতিনিয়ত চালের চড়া দাম বাড়ছে! জনগনের মতামত......

মঙ্গলবার, ২২ মার্চ, ২০১১

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhOroIK_5uYmsKamKBLSYhmStPbGe1r8U_QyGZjXL6Ms4X-fF7LSFekmmltGUfvC2ppbf6xoiH-si6oEge284u8mBHooeSoLjYZdjZ5222dtk59-wgL5gGugN8doLREzA_-THvZfwYdyz-d/s1600/DSC_0078.jpg

বিরূপ আবহাওয়ার কারণে সারা ইউরোপে তুষারপাত, অস্ট্রেলিয়ায় বন্যায় প্রভৃতি দুর্যোগ খাদ্য উৎপাদন কম হওয়ার কারণ। শ্রীলংকা ও ব্রাজিলে বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে। সারাবিশ্বে খাদ্যসহ অন্যান্য পণ্য সামগ্রী উৎপাদন ৬ পার্সেন্ট কমেছে। হু হু করে বেড়ে চলেছে সারা বিশ্বে সকল পণ্য সামগ্রীর দাম। এই পরিস্থিতি সামাল দিতে হলে মোট প্রয়োজনের অন্তত ১০ ভাগ বেশি পণ্য সামগ্রী সরকারকে নগদ মূল্যে ক্রয় করে আনতে হবে। অন্যান্য খাতের বাজেট প্রয়োজন হলে একটু কাটছাঁট করে হলেও খাদ্য কিনে শক্ত মজুদ গড়ে তুলতে হবে। ইতিমধ্যে আফ্রিকার ছয়টি দেশে খাদ্য নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। জর্ডান ও কলকাতায় দ্রব্যমূল্যের বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। আশাকরি আমাদের গণতান্ত্রিক সরকার মন্দা অর্থনীতি সচল রাখার জন্য যেভাবে প্রজ্ঞার পরিচয় দিয়েছিল, ঠিক সেভাবে খাদ্যদ্রব্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য প্রয়োজনে ব্যাপক ভর্তুকি দিয়ে হলেও ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সক্ষম হবে। এবং পাশাপাশি কৃষিতে আরও ফলন বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখবে। সরু চাল বিদেশে রফতানি বন্ধ করে দিতে হবে।

প্রফেসর রফিকুল ইসল।
৩৮৩ পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।

বিশ্ববাজারে চালের দাম খুব চড়া। কিন্তু আমাদের দেশে যেভাবে চালের দাম বাড়ছে এখন তো আমাদের এখানে চালের সিজন কিন্তু এভাবে তো চালের দাম বাড়ার কথা না এবং শীতের তরকারিগুলো সেটির দামও অনেক চড়া। বাণিজ্য মন্ত্রণালয় যদি মনিটরিং ঠিকভাবে করতে না পারে, তাহলে আরেকজনকে দিয়ে দিলেই তো হয়। ওভাবে জনগণকে কষ্ট দেয়া উচিত নয়।

সৈয়দ হায়দার আলী
সভাপতি, মহাখালি যুব কল্যাণ সমিতি, মহাখালি, ঢাকা।

বিশ্ববাজারে চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কারণে আমাদের দেশে অবশ্যই তার প্রভাব পড়ছে। ্এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে বর্তমান সরকারকে। কারণ সরকারকে এমন কিছু কর্মকাণ্ড করা উচিত যেন ক্রয় ক্ষমতা নাগালের মধ্যে আসে। না হলে যা হচ্ছে তা আমাদের অবস্থা চরমে পেঁৗছে যাবে। ভর্তুকি দিয়ে হলেও অগ্রণী ভূমিকা পালন করতে হবে সরকারকে।

মোঃ আশাদুজ্জামান খোকন
প্রগতিপাড়া, নিলফামারি।

বিশ্ববাজারে চালসহ সবকিছুর দাম বেড়ে গেছে। আমাদের দেশেও এর প্রভাব অবশ্যই পড়ছে। তবে অবশ্যই সরকারকে নতুন করে ভাবতে হবে। প্রথমত সরকারকে চাল মজুদ করতে হবে। আর যেহেতু দ্রব্যমূল্যের সিজন তাই সরকারকে এ বিষয়েও ভাবতে হবে। সিজনের সময় তরিতরকারির দাম কম থাকে কিন্তু এখন দেখা যায় তার সম্পূর্ণ বিপরীত। এ ব্যাপারটিও সরকারকে ভাবতে হবে।

শামসুল আলম
পুরান থানা, কিশোরগঞ্জ।

বিশ্ববাজারে চালসহ যাবতীয় ভোগ্যপণ্যের দাম বেড়েছে। ইতিমধ্যে তার প্রভাব বাংলাদেশেও পড়েছে। ঠিক এ মুহূর্তে অধিক জনসংখ্যায় বিস্ফোরিত ও নিত্য ফসলি জমি কমে আসার প্রেক্ষিতে খাদ্য নিরাপত্তা বেষ্টনি গড়ে তুলতে সরকারকে কৃষি পণ্যের অধিক উৎপাদনের নানামুখী টেকসই পদক্ষেপ নিতে হবে। যেমন ১। কৃষি বিপণন বাজার ব্যবস্থার মাধ্যমে কৃষক উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য যাতে পায় তার স্বচ্ছ ব্যবস্থা করতে হবে। ২। কৃষক বাঁচলে দেশ বাঁচবে এই শেস্নাগান বিমূর্ত আবেগী কোন উচ্চারণ নয়, প্রকৃত অর্থে দেশ বাঁচবে এবং দেশ বাঁচাতে সরকারকে কিছু উচ্চাভিলাষি পদক্ষেপ ও পরিকল্পনা কাটছাঁট করে সে অর্থ কৃষি উৎপাদনে ভর্তুকি হিসাবে প্রয়োগ করতে হবে ৩। যে হারে জনসংখ্যা বাড়ছে সে হারে কৃষি জমি বাড়ছে না, কাজেই কৃষি জমি আর লোপ না পায় সে ব্যাপারে সরকারকে কঠোর পদক্ষেপের মাধ্যমে ভূমি দসু্যদের হাত থেকে আবাদি জমি রক্ষা করতে হবে। ৪। নানামুখী উৎসাহ ও আর্থিক লাভের নিশ্চয়তা দিয়ে কৃষককে উৎপাদনমুখী করে তুলতে সরকারকে এখনই পদক্ষেপ নিয়ে বিশ্ব মোড়লদের নোংরা খাদ্য রাজনীতি থেকে দেশবাসীকে রক্ষা করতে হবে। খাদ্য শস্য উৎপাদনে স্বনির্ভরতা অর্জনে কি কি পদক্ষেপ নিলে কৃষকরা ঘুরে দাঁড়াতে পারে তার যাবতীয় কার্যক্রম সরকারকে এখনই হাতে নিয়ে আসন্ন খাদ্য দর্ুির্ভক্ষের হাত থেকে সরকারকে বাঁচাতে হবে।

মুরাদ হোসেন
মধুখালি, ঝিকরগাছা, যশোর।

সরকারের এই মুহূর্তে চালের দাম অবশ্যই কমাতে হবে। আর না হয় মানুষের আয়ের পথ বাড়াতে হবে। বর্তমানে অধিকাংশ মানুষ যে আয় করে থাকেন তাদের পক্ষে সম্ভব নয় পঞ্চাশ টাকা কেজি চাল ক্রয় করা। জনগণ আজ নীরবে সরকারের উপর ক্ষুব্ধ হচ্ছে। এর বহি:প্রকাশ ঘটা অসম্ভব কিছু নয়। তাই সরকারকে যতদ্রুত সম্ভম এর সমাধানের ব্যবস্থা করতে হবে।

সালাম সরকার
খিলগাঁও, ঢাকা।

আমাদের দেশ গরিব দেশ। তাই সরকারকে গরিব মানুষের কথা চিন্তা করে চালের মূল্য সহনশীল পর্যায়ে নিয়ে আনা জরুরি।

আব্দুস সালাম মুন্না
বিশ্বনাথ, সিলেট।

অপ্রত্যাশিত জনসংখ্যা বিস্ফোরণের ধরুন যেভাবে কৃষি জমি ধ্বংস করে ঘরবাড়ি নির্মাণ হচ্ছে। খাদ্য ঘাটতি যার জন্য বাড়ছে। এই বিপদ থেকে মুক্তি পেতে প্রয়োজন পাটকল, চিনিকাল, গার্মেন্টসসহ নানা কলকারখানা চালুসহ সময় উপযোগী বাণিজ্য নীতিমালা প্রণয়ন করে বাম্পার ফলনকৃত ফসল বিদেশে রপ্তানি এবং চাহিদা অনুযায়ী খাদ্যপণ্য আমদানি করে তা খোলা বাজারে বিক্রি করে অসৎ ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙতে হবে এবং শিক্ষিত বেকার যুবকদেরকে কৃষি প্রশিক্ষণ দিয়ে পতিত জমিগুলো তাদের নামে লিজ দিতে হবে। তবেই আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে বাম্পার ফসল ফলবে, দেশ হবে স্বনির্ভর আর ভোগ্যপণ্য আসবে জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে।

কামরুল ইসলাম জাহাঙ্গীর
চেয়ারম্যান মানব উন্নয়ন সমাজ
কল্যাণ পরিষদ
রিকাবী বাজার, মুন্সিগঞ্জ।



(এই সংবাদটি সংক্ষিপ্ত ভাবে প্রকাশ করা হয়েছে)
তারিখঃ ফেব্রুয়ারি ০৪, ২০১১
সূত্রঃ ইত্তেফাক

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য