ই-মেইলে জানুন আপনার ফেসবুকে কেউ লগইন করল কি না

রবিবার, ২০ মার্চ, ২০১১

প্রতিদিন বাড়ছে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের জনপ্রিয়তা। আর এ কারণেই জনপ্রিয় সেবাটি এখন সাইবার অপরাধী ও হ্যাকারদের প্রধান লক্ষ্যে পরিণত হয়েছে। সাইবার অপরাধীদের এ তৎপরতা রুখতে নতুন নিরাপত্তা ফিচার চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা চাইলে তাদের ই-মেইলে নিরাপত্তাসংক্রান্ত যেকোনো আপডেট পেতে পারবেন।

http://amaderitaly.com/wp-content/uploads/2010/07/facebook-marketing.jpg

ব্যবহারকারীর একাধিকবার ব্যবহৃত কম্পিউটার ছাড়া অন্য কোনো কম্পিউটার থেকে লগইন করলে বা লগইন করার চেষ্টা করলে সাথে সাথে মূল ফেসবুক ব্যবহারকারীকে নোটিফিকেশন আকারে জানানো হবে। মনে করুন, আপনার কোনো বন্ধু বা শত্রু আপনার কম্পিউটার ছাড়া অন্য কোনো কম্পিউটার থেকে যখনই আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করবে বা লগইন করার চেষ্টা করবে তখনই আপনি ফেসবুক কর্তৃপক্ষের মেইলে ওই কম্পিউটারের আইপি ঠিকানা ও ফেসবুকে লগইন করার সময় জানতে পারবেন।
ফেসবুকের নতুন এ নিরাপত্তা ফিচারের আওতায় ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগইন করা কম্পিউটারের আইপি এবং সময় জানার সেবাও চালু করা হয়েছে। এর আগে গুগল তাদের ওয়েবমেইল সেবা জিমেইলে এ সেবা প্রদান করত। যেকোনো জিমেইল ব্যবহারকারী চাইলে তার অ্যাকাউন্টে কোন কোন আইপি ঠিকানা থেকে লগইন করা হয়েছে এবং কখন করা হয়েছে তা জানতে পারবেন।



ফেসবুকের পণ্য ব্যবস্থাপক জেক ব্রিল বলেন, ‘ফেসবুকের নিরাপত্তা নিয়ে আমরা বিশ্লেষকদের বিভিন্ন সমালোচনা শুনেছি। ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তাব্যবস্থাকে আরো নিশ্ছিদ্র করতে নতুন উদ্যোগ নিচ্ছি।’
এর আগে ব্যবহারকারীরা কোন এলাকা থেকে লগইন করছে তা ডিটেক্ট করে লগইনের প্রয়োজনীয় স্বয়ংক্রিয় ব্যবস্থা গ্রহণ পদ্ধতি চালু করেছে। এর ফলে অন্য ভৌগোলিক অবস্থান থেকে কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগইন করতে চাইলে নিরাপত্তা প্রশ্নের সম্মুখীন হতে হয়। নতুন এ নিরাপত্তা সেটিংস ব্যবহার করতে প্রথমে আপনার ফেইসবুক অ্যাকাউন্টে লগইন করুন। এবার অ্যাকাউন্ট সেটিংস থেকে অ্যাকাউন্ট সিকিউরিটি অপশনে নিজের নিরাপত্তাব্যবস্থাকে কাস্টোমাইজ করে নিন।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য