বাংলাদেশের জন্য ডট বাংলা

রবিবার, ১৩ মার্চ, ২০১১

ইন্টারনেটে বাংলাদেশের ওয়েবসাইটগুলোর পরিচিতিমূলক ডোমেইন নাম ডট (.) বাংলার অনুমোদন দিয়েছে ওয়েব ঠিকানা বরাদ্দকারী প্রতিষ্ঠান ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস—আইসিএএনএন। এই অনুমোদনের ফলে বাংলা বর্ণমালায় ওয়েবসাইটের ঠিকানা লেখা সম্ভব হবে। আইসিএএনএন ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) হিসেবে ডট বাংলার প্রথম পর্যায়ের অনুমোদন দিল। এখন সরকারি উদ্যোগে আইসিএএনএনের অঙ্গ সংস্থা ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথরিটির কাছে আবেদন করার পর বাংলাদেশের কোন সংস্থা ডট বাংলা বরাদ্দ করতে পারবে, তা নির্ধারণ করে দেওয়া হবে। এ প্রক্রিয়া সম্পন্ন হতে তিন থেকে ছয় মাস লাগবে। গত বৃহস্পতিবার আইসিএএনএনের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
গত বছরের ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী বাংলাদেশের জন্য ডট বাংলা ডোমেইন নাম বরাদ্দ করার আবেদন আইসিএএনএনের কাছে পাঠান। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি এ প্রক্রিয়া সম্পন্ন হয় এবং গত বৃহস্পতিবার আইসিএএনএন ডট বাংলা বরাদ্দের ঘোষণা দেন।
বাংলাদেশের আইডিএন নির্ধারণের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একটি সূত্র জানায়, এই বরাদ্দের পর পুরো ওয়েব ঠিকানায় বাংলায় লেখা যাবে। যেসব দেশ লাতিন হরফ ব্যবহার করে না সেসব দেশের নিজস্ব ভাষায় ওয়েবসাইটের ঠিকানা লেখার সুবিধা দিতেই এ উদ্যোগ নিয়েছে আইসিএএনএন।
যদি ওয়েবসাইটের ঠিকানা হয় www.bangladesh.gov.bd সে ক্ষেত্রে ওয়েবসাইট দেখার সফটওয়্যারে (ওয়েব ব্রাউজার) বাংলাদেশ.বাংলা লিখলেই চলবে। আবার কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন নেম (সিসিটিএলডি) হিসেবে .bd বরাদ্দ আগে থেকেই রয়েছে। বাংলায় ওয়েব ঠিকানা লেখা গেলে এবং ডট বাংলা ব্যবহার করা গেলে ইন্টারনেটে বাংলাদেশের স্বকীয় পরিচয় গড়ে উঠবে।
প্রসঙ্গত, আইডিএনের জন্য এখন পর্যন্ত ২৮টি দেশ আবেদন করেছে। ১৭টি দেশের জন্য ইতিমধ্যে অনুমোদন দিয়ে দিয়েছে আইসিএএনএন।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য