অসি আধিপত্যের অবসান, পাক-ভারত সেমিফাইনাল

শুক্রবার, ২৫ মার্চ, ২০১১

বিশ্বকাপ ক্রিকেটে অসি আধিপত্যের অবসান হয়েছে। কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে ৫ উইকেটে হেরে চলতি আসর থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ৩০ মার্চ দ্বিতীয় সেমিফাইনালে মোহালিতে মাঠে নামবে পাকিস্তান ও ভারত।

http://rtnn.net/newsimage/sec_4/subsec_11/130098849520110324.jpg

বৃহস্পতিবার সরদার প্যাটেল স্টেডিয়ামে ৩ অর্ধশতকের ওপর ভর করে অস্ট্রেলিয়ার দেয়া ২৬১ রানের টার্গেট ১৪ বল হাতে রেখেই পৌঁছে যায় ভারত। স্বাগতিকদের পক্ষে অর্ধশতক করেন শচীন টেন্ডুলকার (৫৩), গৌতম গম্ভীর (৫০) এবং ম্যাচ সেরা যুবরাজ সিং (৫৭*)।

২৬১ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেন ভারতীয় দুই ওপেনার শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগ। উদ্বোধনী জুটি ৮ ওভারে ৪৪ রান তুলেন। নবম ওভারে শেবাগকে সাজঘরে পাঠিয়ে এই জুটি ভাঙেন শেন ওয়াটসন।

দ্বিতীয় উইকেটে ৫০ রানের জুটি গড়ে সেই ধাক্কা সামল দেন গৌতম গম্ভীর ও শচীন। দলীয় ৯৪ রানে শচীনকে (৫৩) শন টেইট সাজঘরে পাঠিয়ে অস্ট্রেলিয়াকে খেলায় ফেরান। অসিরা চেষ্টা করে ভারতীয়দের রানের গতি থামাতে।

আজ ৫৩ রান করে ফিরলেও লিটল মাস্টার শচীন তার আগেই স্পর্শ করেছেন নতুন এক মাইলফলক। এক দিনের ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে করেছেন ১৮ হাজার রান।

তৃতীয় উইকেটে আবার ৪৯ রান যোগ করে ব্যক্তিগত ২৪ রানের মাথায় আউট হন ভিরাট কোহলি। চতুর্থ উইকেটেও বড় জুটি গড়ার পথেই এগিয়ে যাচ্ছিলেন গম্ভীর ও যুবরাজ। কিন্তু ভুল বোঝাবুঝির শিকার হয়ে দলীয় ১৬৮ রানে দুর্ভাগ্যজনকভাবে রান আউটের শিকার হন গম্ভীর (৫০)।

অল্প সময়ের ব্যবধানে ভিরাট কোহলি ও গৌতম গম্ভীরকে হারিয়ে চাপে পড়ে ভারত। এরপর ব্যক্তিগত ৭ রানের মাথায় ব্রেট লির বলে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্লার্কের হাতে ধরা পড়লে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেট হারিয়ে ১৮৭ রান। জয়ের পথটি কঠিনই হয়ে পড়ে ধোনিদের।

কিন্তু বিশ্বকাপের চলতি আসরে ভারতের ত্রাণকর্তা বনে যাওয়া যুবরাজ সিং তখনো এক প্রান্ত আগলে লড়তে থাকেন। তাকে সঙ্গ দেন সুরেশ রায়না। শেষ পর্যন্ত ১৪ বল হাতে রেখেই ২৬১ রান তুলে নিয়ে সেমিফাইনালের টিকিট পেয়ে যায় ভারত। যুবরাজ ৫৭ এবং রায়না ৩৪ রানে অপরাজিত ছিলেন।

ব্যাট হাতে ম্যাচ জিতানো অপরাজিত ৫৭ রান এবং বল হাতে ২ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার রানের গতি থামিয়ে দিয়ে ম্যাচ সেরা হয়েছেন যুবরাজ সিং।

এরআগে বৃহস্পতিবার আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়ামে বিশ্বকাপ ক্রিকেটের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অসি অধিনায়ক রিকি পন্টিং।

অধিনায়ক রিকি পন্টিংয়ের শতক (১০৪) ও ব্রাড হ্যাডিনের অর্ধশতকের (৫৩) ওপর ভর করে ভারতকে ২৬১ রানের টার্গেট দেয় অস্ট্রেলিয়া। ডেভিড হাসির ২৬ বলে ৩৮ রানের ঝড়ো ইনিংসের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে অসিদের সংগ্রহ দাঁড়ায় ২৬০ রান।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য