মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার সময় এসেছে: আইন প্রতিমন্ত্রী

রবিবার, ২০ মার্চ, ২০১১

দীর্ঘ দিন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানতে দেয়া হয়নি অভিযোগ করে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানে না। এখন তাদের কাছে নতুন ইতিহাস তুলে ধরার সময় এসেছে।

http://www.rtnn.net/newsimage/sec_1/subsec_1/127426676420100519.jpg
আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম

শুক্রবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বঙ্গবন্ধুর ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামী শিশু-যুব সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি কবি মোশাররফ হোসেনের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসূফ হোসেন হুমায়ুন, সংগঠনের উপদেষ্টা মোস্তুফা কামাল মহিউদ্দিন, আইনুদ্দিন লিটন প্রমুখ।

আইন প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মের সামনে মিথ্যা ইতিহাস তুলে ধরা হয়েছিল। তারা অজ্ঞতার মধ্যে ছিল। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তারা জানতো না, কারণ জানতে দেয়া হয়নি। ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধসহ সকল ইতিহাস থেকে জাতিকে দূরে রাখা হয়েছিল।

পরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানগুলো নষ্ট করা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্থানে শিশুমেলা তৈরি করা হয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত এ রকম অনেক জায়গা পরিকল্পিতভাবে নষ্ট করা হয়েছে যাতে নতুন প্রজন্ম প্রকৃত ইতিহাস জানতে না পারে।

তরুণ প্রজন্মকে নতুন যুদ্ধে নেতৃত্ব দিতে হবে মন্তব্য করে তিনি বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার করতে পেরেছি। আমরা যুদ্ধাপরাধীদের বিচারের মুখোমুখি করতে পারবো, কেউ আটকাতে পারবে না। এজন্য যুব সমাজকে দায়িত্ব নিতে হবে।

পুরনো সকল গ্লানি মুছে জাতিকে তথ্য প্রযুক্তির নতুন যুগে প্রবেশ করাতেই ভিশন-২১ বাস্তবায়ন করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

অ্যাডভোকেট ইউসূফ হোসেন হুমায়ুন বলেন, বিশ্বের অন্যান্য নেতাদের তুলনায় বঙ্গবন্ধুর পার্থক্য ছিল তিনি একটি নিরস্ত্র জাতিকে স্বপ্ন দেখিয়ে এনে দিয়েছিলেন স্বাধীনতা। কিন্তু যারা এ বিজয়কে মেনে নিতে পারেনি তারাই ঘাপটি মেরে থেকে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল।

2 আপনার মতামত:

নামহীন বলেছেন...

আমরা অনেকেই জানিনা আমাদের মুক্তি যুদ্ধের সঠিক ইতিহাস। তাই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আমাদের নতুন প্রজন্মের কাছে তুলে দরতে হবে। অনেকে আছে যারা এখনো বলতে পারবেন না যে আমাদের স্বাধীনতার ঘোষক কে? বঙ্গবন্ধু নায় জিয়াই।

রাজনীতির দিক ভিবেচনা করে যখন যে দল ক্ষমতায় তখন সেই স্বাধীনতার ঘোষক!

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য