মন্দা সত্ত্বেও রেমিট্যান্স ও রপ্তানি বেড়েছে: অর্থমন্ত্রী!

মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১১

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও দেশের রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানি বেড়েছে। এছাড়া জনশক্তি রপ্তানি বেড়েছে বলেও দাবি করেন তিনি।

সোমবার বিকালে জাতীয় জাদুঘর মিলনায়তনে মুজিবনগর দিবস উপলক্ষে শহীদ মনসুর আলী স্মৃতি সংসদ আয়োজিত আলোচনা সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।

http://www.rtnn.net/newsimage/sec_1/subsec_1/128793759420101024.jpg

প্রধান অতিথির বক্তব্যে মুহিত বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও দেশের প্রবৃদ্ধি বেড়েই চলছে। যা দেশের ইতিহাসে নেই। দিন দিন রেমিট্যান্সের প্রবাহ বাড়ছে বলেও দাবি করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের রপ্তানি বেড়েছে ৪০ শতাংশ। জনশক্তি রপ্তানি বেড়েছে প্রায় ৪০লাখ। বাংলাদেশের তুলনায় বিশ্বের অন্য কোনো দেশ এ তালিকায় নেই বলেও জানান তিনি।

সারা দেশে তথ্যকেন্দ্র স্থাপন করে দেশ তথ্য-প্রযুক্তিতে অনেক এগিয়ে গেছে মন্তব্য করে মুহিত বলেন, আগের জাতীয় বাজেট ছিল অতি গোপনীয় বিষয়। কিন্তু বর্তমান সরকারের আমলে এটা উন্মোক্ত করে দেয়া হয়েছে।

সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেন, বিএনপির পক্ষ থেকে বলা হয়- ঐক্যমতের ভিত্তিতে না হলে তারা সংবিধান সংশোধন মানবেন না। অথচ তারা সংসদেও আসছেন না। সংবিধান সংশোধন কমিটিতে নাম চাওয়া হলেও তারা নাম দিচ্ছেন না।

তিনি বলেন, সংসদে না আসলে আলোচনা কোথায় হবে। তাহলে কি বাগান বাড়িতে বসতে চান? বাগান বাড়িতে বসে প্রাসাদ ষড়যন্ত্র হতে পারে, কিন্তু সংবিধান নিয়ে আলোচনা হতে পারে না।

বিএনপিকে উদ্দেশ্য করে তিনি বলেন, পঞ্চম সংশোধনী কোন জনগণের রায় নিয়ে করেছিলেন? এর আগে বার বার বেয়নেটের খোঁচায় সংবিধানকে ক্ষত-বিক্ষত করা হয়েছিল। আমরা জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছি। সংবিধান সংশোধন করার ক্ষমতা আমাদের রয়েছে।

ওর্য়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, সংবিধান নিয়ে বিরোধীদলীয় নেত্রীর বক্তব্যে তার অজ্ঞতাই ফুটে উঠেছে। এই সংবিধানের আওতায় তিনি আজ বিরোধীদলীয় নেত্রী।

গণভোট ছাড়া সংবিধান সংশোধন করলে বিএনপি ক্ষমতায় এসে তা বাতিল করবে- বিএনপি চেয়ারপারসনের এমন বক্তব্যের প্রতিবাদে তিনি বলেন, ‘আপনার স্বামী জিয়াউর রহমান কোন সংবিধানের অধীনে জনগণের ম্যান্ডেট নিয়ে সামরিক ফরমান জারি করেছিলেন?

তিনি বলেন, সংবিধান রক্ষা করে আমাদের এগিয়ে যেতে হবে। আর সংবিধান রক্ষার জন্য জাতীয় চার মূলনীতিতে ফিরে যেতে হবে। এক্ষেত্রে কোনো আপস চলবে না বলেও মন্তব্য করেন মেনন।

0 আপনার মতামত:

একটি মন্তব্য পোস্ট করুন

এমন কোন মন্তব্য করবেন না যা রাজনীতিক বা সামাজিক ভাবে বিতর্কের সৃষ্টি করে।

Avro Keyboard - Unicode Compliant FREE Bangla Typing Softwareবাংলা লিখার সপ্টওয়্যার আভ্র ডাউনলোড করতে খানে ক্লিক করুন
 
 
 

বিশাল বাংলা

কম্পিউটার প্রতিদিন

রাজনীতি...

বিনোদন

খেলার খবর

অর্থ ও বাণিজ্য